MY writings


Some of my writings are listed below (in English and Bengali) or find me on Twitter: https://twitter.com/shihab_741

Mass energy relation in chemistry

When we hear something about mass energy relation, we imagine the power of a nuclear bomb. It’s correct, when nuclei split into two or three parts it loses mass and that mass is converted into energy. Mass energy relation is one of the consequences of Einstein’s theory of relativity.

Perhaps you have read that chemical reaction follows conservation of mass law. Question is how the heat or light comes from chemical reaction?

Continue Reading...


পলাশী দিবস

পৃথিবীর ইতিহাসে, বিশেষ করে উপমহাদেশের ইতিহাসে পলাশীর যুদ্ধ একটি অন্যতম মোড় পরিবর্তনকারী যুদ্ধ হিসেবে পরিচিত। মূলত পলাশীর যুদ্ধে বিজয়ই অন্য ইউরোপীয়দের হটিয়ে ভারতে ইংরেজ আধিপত্য বিস্তারের পথ তৈরি করে দেয়। পলাশীর যুদ্ধে জয়ের খবরে লন্ডনে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির শেয়ারের দাম নাটকীয়ভাবে বেড়ে যায়, কারণ বিনিয়োগকারীরা বুঝতে পারছিলেন বাংলার সম্পদে কোম্পানিটি এখন হৃষ্টপুষ্ট হয়ে উঠবে।

বাকি অংশ...


Fat burning foods

Avoiding excess fat is part of healthy living but if you are struggling to lose weight then fat burning is a burning issue that you can’t avoid. Besides exercise fat burning foods can help you to reach the destination. Choosing right menu isn’t a complex task. A deep understanding about nutrition facts, fat type & content, body metabolism and your daily physical activities will determine how much and which food you should eat.

Continue Reading...


Green tea for flat stomach

May be many people are exaggerating the health benefits of green tea. But it is proven that green tea is one of the healthiest drinks in the world. This is also known as a zero calorie drink (almost zero) and can help you to lose weight which will eventually help you to flatten stomach. So if you are already drinking green tea regularly for various health benefits, you are unknowingly taking flat tummy drink.

Continue Reading...


ভানতাসেল: ঢাকার আকাশে প্রথম উড়েছিলেন যিনি

১৮৯২ সাল, তখনও উড়োজাহাজ আসেনি। কিন্তু বেলুন নামের আশ্চর্য এক জিনিসে চড়ে মানুষ আকাশে ওড়ার স্বাদ নিতে শুরু করেছে। এমনই এক প্রেক্ষাপটে ঢাকার আকাশে প্রথমবারের মত উড়েছিলেন জিনেট ভানতাসেল নামের এক মার্কিন তরুণী। বেলুনে চড়ে মানুষকে আনন্দ দেয়াই ছিল যার পেশা। ঢাকায় এসে করুণ পরিণতি হয় তার। হাসন রাজার ছেলে গণিউর রাজার ডায়েরী থেকে এ সম্পর্কে জানা যায়।

বাকি অংশ...


রানী ভিক্টোরিয়া (প্রথম পর্ব)

ব্রিটিশ সাম্রাজ্যের সূর্য কখনো অস্ত যায় না, এ কথার প্রচলন হয়েছিল রানী ভিক্টোরিয়ার সময়ে। ইতিহাসের সবচেয়ে বিখ্যাত রানীদের একজন তিনি। তার সময়েই ব্রিটেনে শিল্পায়নসহ নানা ক্ষেত্রে নাটকীয় সব পরিবর্তন এসেছিল। গণতন্ত্রের হাওয়ায় রাজতন্ত্র যখন বিলুপ্তির হুমকিতে তখন রানী ভিক্টোরিয়া রাজতন্ত্রকে শক্ত ভিতের ওপর দাঁড় করান। ব্রিটেনের সবচেয়ে সমৃদ্ধ উপনিবেশ ভারতেরও সম্রাজ্ঞী হয়েছিলেন তিনি।

বাকি অংশ...


এফ আর খান: আকাশচুম্বী ইমারত নির্মাণে টিউব স্ট্রাকচার পদ্ধতির জনক যিনি

এফ আর খানের উদ্ভাবনের আগে যে আকাশচুম্বী ইমারত নির্মাণ করা যেত না তা কিন্তু নয়। কিন্তু সেসব ইমারত নির্মাণে নিচের দিকের ফ্লোরগুলোর দেয়াল আর কলামে যে পুরুত্ব প্রয়োজন হত আর যে পরিমাণ স্টিল প্রয়োজন হত তা বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে মোটেও লাভজনক ছিল না। ২০-৩০ তলার বেশি উচ্চতার ভবন এ পদ্ধতিতে নির্মাণ কার্যত অসম্ভব ছিল। এ বাধাটি অতিক্রম করতে টিউব স্ট্রাকচার পদ্ধতি নিয়ে আসেন বাংলাদেশী আমেরিকান স্থপতি এফ আর খান।

বাকি অংশ...


আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস

দাস প্রথাকে উচ্ছেদ করতে গিয়েই যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ বেঁধে গিয়েছিল। সে যুদ্ধে আব্রাহাম লিংকন জিতেছিলেন এবং দাস প্রথার বিলোপ ঘটাতে পেরেছিলেন।

বাকি অংশ...


রানী ভিক্টোরিয়া (দ্বিতীয় পর্ব)

ভিক্টোরিয়ার শপথ গ্রহণের  দু’বছর বছর পর ১৮৩৯ সালে মামাতো ভাই অ্যালবার্ট ব্রিটেনে যান। অ্যালবার্ট অবশ্য ভিক্টোরিয়াকে বিয়ে করতে মুখিয়ে ছিলেন। কিন্তু ভিক্টোরিয়া তখন ব্রিটেনের রানী তাকে তো আর বিয়ের প্রস্তাব দেয়া যায় না। ভিক্টোরিয়া নিজেই প্রস্তাব দেন আর পরের বছর অর্থাৎ ১৮৪০ সালে তারা বিয়ে করেন।

বাকি অংশ...


জিব্রাল্টার

আটলান্টিক মহাসাগর থেকে ভূমধ্যসাগরে প্রবেশ করতে হয় জিব্রাল্টার প্রণালী হয়ে। জিব্রাল্টারের উত্তর-পাশে ইউরোপের স্পেন আর দক্ষিণ-পাশে আফ্রিকার মরক্কো। এই জিব্রাল্টার প্রণালী লাগোয়া প্রায় সাত বর্গ কিলোমিটারের ক্ষুদ্র ভূখণ্ড জিব্রাল্টার। বলা যায় ভূমধ্যসাগরে এক টুকরো ব্রিটেন।

বাকি অংশ...